আসসালামু আলাইকুম ... ||       • মহামানবের মাধ্যমে আল্লাহর প্রথম বাণী : পড় । - আল হাদিস ||   • মানুষ বই দিয়ে অতীত ও ভবিষ্যতের মধ্যে সাঁকো বেধে দিয়েছে। - রবীন্দ্রনাথ ঠাকুর ||   • কেবল বই পড়েই মানুষ তার পরিপূর্ণ জীবনের একটা ইঙ্গিত, একটা সংকেত, আভাস লাভ করতে পারে।- ড. মুহাম্মদ এনামুল হক ||   • জীবনকে বুঝতে হলে, অভ্যাসের সংস্কারের বেড়া ভাঙ্গতে হলে, বই চাই। - সরোজ আচার্জ ||   • একটি ভাল বই বর্তমান ও চিরদিনের জন্য সবচেয়ে উৎকৃষ্ট বন্ধু। - টুপার ||   • ব্যায়ামের দ্বারা যেমন শরীরের উন্নতি হয়, তেমনি পড়াশুনার দ্বারা মনের উন্নতি হয়ে থাকে। - এডিসন ||   • দুঃখ দুর্দশাগ্রস্তদের কাছে বইগুলো প্রিয় ও মধুর সঙ্গীতের মত। - অলিভার গোল্ডস্মিথ ||   • অতীতকে ছোট করে দেখা উচিত নয় আবার অতীত কে অতিরিক্ত মুল্য দেয়াও ঠিক না। -- আবুল ফজল ||     Best Java Games, Apps

বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১১

আল মাহমুদের কৌতুক সংগ্রহ - ১

১. সঠিক সিদ্ধান্ত
একজন সফল ব্যবসায়ীর সাক্ষাৎকার নিতে গেছেন এক সাংবাদিক।
সাংবাদিক: আপনার এই সাফল্যের রহস্য কী? বিস্তারিত বলবেন?
ব্যবসায়ী: মাত্র দুটি শব্দ। ‘সঠিক সিদ্ধান্ত’।
সাংবাদিক: কীভাবে আপনি সঠিক সিদ্ধান্তে উপনীত হন, বিস্তারিত বলবেন?
ব্যবসায়ী: একটি শব্দে আপনি এ প্রশ্নের উত্তর পেতে পারেন। আর তো হলো ‘অভিজ্ঞতা’।
সাংবাদিক: কীভাবে অভিজ্ঞতা অর্জন করলেন?
ব্যবসায়ী: আবারও দুটি শব্দ।
সাংবাদিক: কী সেটা?
ব্যবসায়ী: ভুল সিদ্ধান্ত!

২. চোখ বন্ধ
এলোপাতাড়িভাবে রাজপথ দিয়ে ছুটে যাচ্ছে একটি গাড়ি। আরোহীর সিটে বসে আছেন মিসেস শায়লা।
মিসেস শায়লা: ও মাই গড! ড্রাইভার! তুমি আমাকে মারবার ফন্দি এঁটেছো নাকি?
ড্রাইভার: ভয় পাবেন না ম্যাডাম, বেশি ভয় করলে আমার মতো চোখ বন্ধ করে বসে থাকুন!



৩. পাসওয়ার্ড

সর্দারজি আর তার বন্ধু গেছেন এ টি এম বুথ থেকে টাকা তুলতে।
বন্ধু: আমি তোমার পাসওয়ার্ড দেখে ফেলেছি! তোমার পাসওয়ার্ড হলো ******।
সর্দারজি: মোটেও না! আমার পাসওয়ার্ড হলো ১২৩৪৫৬!

৪. পুরো বছরের জন্য গেট পাস
কলেজের প্রথম দিন ছাত্রছাত্রীদের উদ্দেশে বলছেন ডিন:
ছেলেরা মেয়েদের হোস্টেলে এবং মেয়েরা ছেলেদের হোস্টেলে ঢুকতে পারবে না। যদি প্রথমবারের মতো কেউ এই নিয়ম ভঙ্গ করে, তাহলে তাকে ২০ ডলার জরিমানা করা হবে।
যদি দ্বিতীয়বারের মতো কেউ এই নিয়ম ভঙ্গ করে, তাহলে তাকে ৬০ ডলার জরিমানা করা হবে। আর কেউ তৃতীয়বারের মতো এই নিয়ম ভঙ্গ করলে তাকে ১৮০ ডলার জরিমানা করা হবে।
এমন সময় ভিড়ের মধ্যে দাঁড়িয়ে থাকা এক ছাত্র জিজ্ঞেস করল, পুরো বছরের জন্য গেট পাস নিতে কত লাগবে?

৫. নম্বরটি হলো ০৭০০২৩০০
একটি শপিং মলের অভিযোগকেন্দ্রে এসে এক ভদ্রমহিলা বলছেন, ‘আপনাদের শপিং মলের ফোন নম্বরে আমি অনেকবার ফোন করেও পাইনি।’
শপিং মলের কর্মকর্তা: দয়া করে বলবেন ম্যাডাম, আপনি কোন নম্বরে ফোন করেছেন?
ভদ্রমহিলা: অবশ্যই। নম্বরটি হলো ০৭০০২৩০০।
কর্মকর্তা: এটা তো আমাদের নম্বর নয়। এই নম্বর কোথায় পেয়েছেন?
ভদ্রমহিলা: কেন? আপনাদের শপিং মলের দরজায়ই তো লেখা আছে!
কর্মকর্তা: ম্যাডাম, ওটা তো ফোন নম্বর নয়। এর মানে হলো, আমাদের শপিং মল প্রতিদিন সকাল সাতটা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকে!


৬. রং নম্বরে ফোন
নিজ বাড়িতে ফোন করেছেন বাড়ির কর্তা। ওই পাশ থেকে ফোন তুলেছে চাকর।
চাকর: হ্যালো, কে বলছেন?
কর্তা: গর্দভ! নিজের কর্তাকেও চেন না?
চাকর: কর্তাবাবু, আপনি? আপনি কোথা থেকে বলছেন?
কর্তা: কেন, অফিস থেকে।
চাকর: আপনি অফিসে? তাহলে আপনার পড়ার ঘরে দরজা লাগিয়ে বসে আছেন কে?
কর্তা: কী বললি? নির্ঘাত চোর! শোন, বসার ঘরে আমার বন্দুকটা আছে না? বন্দুক হাতে নিয়ে সোজা দরজা ভেঙে পড়ার ঘরে ঢুকে পড়। আমি লাইনে আছি।
(কিছুক্ষণ পর)
চাকর: আমি দরজা ভেঙেছি, গুলিও করেছি। কিন্তু চোরটা জানালা দিয়ে লাফিয়ে বাগানে লাফ দিয়ে পালিয়েছে।
কর্তা: কিন্তু আমার পড়ার ঘরের পাশে তো কোনো বাগান নেই!
চাকর: তাহলে আমার ভয় হচ্ছে, আপনি বোধ হয় রং নম্বরে ফোন করেছেন!
৭. নম্বরের সঙ্গে নামটাও দেওয়া আছে
একটা অনুষ্ঠানে গিয়ে হঠাৎ একটা মেয়েকে ভালো লেগে গেল তানিমের। পায়ে পায়ে মেয়েটির কাছে এগিয়ে গেল সে। ‘মাফ করবেন আপু, আমি কি আপনার টেলিফোন নম্বরটা পেতে পারি?’
মেয়ে: টেলিফোন নির্দেশিকায় খোঁজ করুন, পেয়ে যাবেন।
তানিম: কিন্তু আপু, আপনার নামটা?
মেয়ে: নম্বরের সঙ্গে নামটাও নির্দেশিকায় দেওয়া আছে, বোকা!


৮. দুটো কান পুড়ে গেছে
এক ভদ্রমহিলা গেছেন ডাক্তারের কাছে—
ভদ্রমহিলা: ডাক্তার সাহেব, আমার দুটো কান পুড়ে গেছে।
ডাক্তার: হুম্, দেখতে পাচ্ছি। কিন্তু কীভাবে পুড়ল?
ভদ্রমহিলা: আমি আমার স্বামীর শার্ট ইস্ত্রি করছিলাম। হঠা ৎ ফোন এল। আমি ফোন না তুলে ভুল করে ইস্ত্রিটা তুলে কানে লাগিয়ে ফেলেছিলাম।
ডাক্তার: বুঝলাম, কিন্তু অন্য কানটা পুড়ল কীভাবে?
ভদ্রমহিলা: লোকটা যে আবারও ফোন করেছিল!


৯. ফোনের খরচ কমাতে…
তন্বী আর আনিকা দুই বান্ধবী দিনভর ফোনে কথা বলে। এদিকে মাস শেষে ফোনের বিল গুনতে গিয়ে তাদের স্বামী বেচারাদের প্রাণ যায় যায়। ফোনের খরচ কমাতে দুজনের স্বামী বুদ্ধি আঁটল। তারা কম্পিউটার কিনল, সঙ্গে ইন্টারনেট সংযোগ। তন্বী আর আনিকাকে বলা হলো, তারা যেন ই-মেইলের মাধ্যমে যোগাযোগ রাখে। পরদিন আনিকাকে ফোন করল তন্বী।
তন্বী: হ্যালো আনিকা, তোকে একটা মেইল করেছি, দেখেছিস?
আনিকা: হ্যাঁ!
তন্বী: মেইলের দ্বিতীয় লাইনটা পড়েছিস? জানিস, প্রথম লাইনটা লিখতেই আমার দ্বিতীয় লাইনটা মনে পড়ল। আর মলি ভাবীর ঘটনাটা পড়েছিস? হা হা হা…। শোন, মলি ভাবীর ব্যাপারটা আসলে…!


১০. আমার কোনো কুকুর নেই
ভোর পাঁচটার সময় বেজে উঠল করিম সাহেবের টেলিফোন। ঘুম থেকে উঠে ফোন ধরলেন তিনি।
করিম সাহেব: হ্যালো।
অপর প্রান্ত থেকে রাগত কণ্ঠস্বর: আমি আপনার প্রতিবেশী বলছি। আপনার কুকুরটা দীর্ঘক্ষণ ধরে ডাকাডাকি করছে। তার যন্ত্রণায় আমি ঘুমাতে পারছি না।
করিম সাহেব বিনয়ের সঙ্গে তাঁর প্রতিবেশীর নাম ও ফোন নম্বর জেনে নিয়ে ফোন রাখলেন।
পরদিন ভোর পাঁচটায় প্রতিবেশীকে ফোন করলেন করিম সাহেব, ‘শুভ সকাল। আপনাকে জানাতে ফোন করেছি যে, আমার কোনো কুকুর নেই।

১১. এটা কার ফোন ছিল
ক্রিং ক্রিং।
শামীম: হ্যালো।
অপর প্রান্ত থেকে: আচ্ছা, গতকাল যে শাড়িটা ১০ হাজার টাকা চাইছিল, আজ সেটা সাড়ে নয় হাজারে দিচ্ছে। শাড়িটা কি কিনে ফেলা উচিত?
শামীম: অবশ্যই।
অপর প্রান্ত থেকে: আর আমার প্রিয় গয়নার দোকানটা ১৫ শতাংশ ছাড়ে বিক্রি করছে। গত মাসে যে নেকলেসটা কেনা হয়নি, সেটা বোধ হয় এবার কিনে ফেলা যায়।
শামীম: অবশ্যই।
অপর প্রান্ত থেকে: ওহ! অসংখ্য ধন্যবাদ। তাড়াতাড়ি বাসায় ফিরো। রাতে তোমাকে দেখাব, আজ কী কী কিনলাম। রাখি, খোদা হাফেজ।
ফোন রেখে অফিসের অন্যদের দিকে তাকাল শামীম, ‘কেউ কি বলতে পারেন, এটা কার ফোন ছিল?

সংগ্রহে- আল মাহমুদ

1 টি মন্তব্য: